কোভিদ পীড়িতদের পাশে দাঁড়াতে ব্রিটেনের সেকুলার বাংলাদেশ মুভমেন্ট এর ব্যতিক্রমী উদ্যোগ

আনসার আহমেদ উল্লাহ : যুক্তরাজ্য ভিত্তিক সামাজিক সংগঠন ‘সেকুলার বাংলাদেশ মুভমেন্ট, ইউ কে’ কোভিদের প্রাদুর্ভাবে বাংলাদেশের দিন-মজুর পরিবার, সাঁওতাল ও অন্যান্য উপজাতি সহ হতদরিদ্র মানুষদের সাহায্যার্থে তহবিল সংগ্রহের উদ্যোগ হাতে নিয়েছে। এ উপলক্ষে প্রতি সপ্তাহ বুধবার ইউকে সময় বিকেল চারটা এবং বাংলাদেশ সময় সন্ধ্যা নয়টায় সেকুলার বাংলাদেশ মুভমেন্টের ফেসবুক পেজ থেকে সঙ্গীত কবিতা আলোচনা নৃত্য ইত্যাদি পরিবেশনা সরাসরি সম্প্রচারিত হবে। এতে বাংলাদেশ এবং বৃটেনের প্রথিতযশা লেখক, শিল্পী ও প্রগতিশীল রাজনীতিকর্মীরা যুক্ত হবেন।

আগামি ২৯ শে এপ্রিল রোজ বুধবার থেকে শুরু হচ্ছে এই ব্যাতিক্রমধর্মী আয়োজন। এই অধিবেশনে যোগ দেবেন বাংলাদেশ থেকে অধ্যাপক ডঃ মেজবাহ কামাল, শিল্পী প্রতীক এন্দো শিল্পী জান্নাত ই ফেরদৌস লাকী এবং আমেরিকা থেকে সংগঠনের প্রতিনিধি শুভ রায় । লন্ডন থেকে থাকছেন রেডব্রিজের সাংসদ ওয়েস স্ট্রিটিং ও সংগঠনের সাধারণ সম্পাদক এবং সঙ্গীতশিল্পী পাস্টোর কাজল সরকার। বিভিন্ন সময়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যুক্ত হবেন বিশিষ্ট শিল্পী, বুদ্ধিজিবী এবং লেখকেরা। সেকুলার বাংলাদেশ মুভমেন্টের প্রতিষ্ঠাতা পুষ্পিতা গুপ্ত জানান, কোভদের প্রাদুর্ভাব শুরু হবার পর থেকেই তারা বাংলাদেশ ও বৃটেনে পীড়িত মানুষদের সাহায্যার্থে নানা রকম কার্যক্রম শুরু করেছেন। ইতিমধ্যেই সাঁওতাল সহ বিভিন্ন উপজাতিদের সাহায্যার্থে ত্রান বিতরণ চলমান রয়েছে। বৃটেনের রেডব্রিজ ফুড ব্যাংকে তহবিলে এই সংগঠনের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা দেয়া হয়েছে। প্রতি বৃহষ্পতিবার বৃটেনের হাসপাতালে কী-ওয়ার্কারদের জন্যে খাবার পাঠানো হচ্ছে।

পুষ্পিতা বলেন, ‘ফেসবুক লাইভ অধিবেশনের মধ্য দিয়ে আমরা বিশ্বজুড়ে আরও বেশি বেশি মানুষের কাছে পৌছাতে পারব বলে ধারণা করি। আমরা এই সিরিজের নাম রেখেছি ‘লেট আস স্টান্ড টুগেদার’। আশা করি যে যার অবস্থান থেকে সমাজের এই আর্ত-পীড়িত মানুষদের পাশে দাঁড়াবেন। ইতোমধ্যে আমরা শিল্পী, বুদ্ধিজীবী লেখকসহ সমাজের বিভিন্ন সম্প্রদায় থেকে যে সাড়া পেয়েছি তা অভূতপূর্ব। এই দুঃসময়ে সব ধর্ম বর্ণ এবং সম্প্রদায় মিলে সময় এসেছে মানুষ হিসাবে একযোগে কাজ করার।‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!