লোহার বৃষ্টি হয় যেখানে – ব্রিটিশ বাংলা নিউজ

ব্রিটিশ বাংলা নিউজ : বিজ্ঞানীরা দূরবর্তী এমন একটি গ্রহ খুঁজে পেয়েছেন যেখানে লোহার বৃষ্টিপাত হয় বলে প্রমান পাওয়া গেছে ।

বিজ্ঞানীরা গ্রহটিকে WASP-76b নামে নাম দিয়েছেন যা আমাদের পৃথিবী থেকে প্রায় ৬৪০ আলোকবর্ষ দূরে অবস্থিত।

বিজ্ঞানীরা দেখেছেন যে ওই গ্রহের একপাশে স্থায়ীভাবে দিন থাকে এবং সেখানের তাপমাত্রা ২৪০০ ডিগ্রি সেলসিয়াসে বেশিতে পৌঁছে যায় । ফলে এর পৃষ্ঠের ধাতবগুলি বাষ্পীয় রূপ নিয়ে এর উপরের বায়ুমন্ডলের দিকে উঠে যায় । সেই বাষ্পযুক্ত ধাতু শক্তিশালী বাতাস দ্বারা প্রবাহিত হয়ে গ্রহের অন্য প্রান্তে চলে যায় , যেখানে স্থায়ীভাবে রাত এবং অনেক শীতল থাকে । এবং সেখানে লোহার ঐ বাষ্প ঠান্ডা ও ঘনীভূত হয়ে লোহার ফোঁটায় রূপ নেয়। যা পরে ভারী হয়ে ভুপৃষ্ঠের উপর বৃষ্টির মতো ঝরে পড়ে ।

সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড এহরেনেরিক বলেন ” আপনারা একে আয়রন বৃষ্টির দেশ বলতে পারেন ” ! এই অধ্যাপকের নেতৃত্ব এক্সোপ্ল্যানেট টি খুঁজে পেয়েছেন একদল গবেষক।

তারা দেখেছেন , গ্রহটির দিনের পার্শ্বে পৃথিবী থেকে কয়েক হাজার গুণ বেশি আলোক রেডিয়েশন পড়ে । ফলে ওই তাপ গ্রহটির ভূপৃষ্ঠের অণু – পরমাণুগুলিকে ছিন্ন করতে বাধ্য করে তা বাষ্পীভূত ধাতব আকারে বায়ুমণ্ডলে প্রেরণ করে।

উভয় পার্শের তাপমাত্রার পার্থক্যের ফলে গ্রহটিতে বাতাসের প্রবাহ সৃষ্টি হয় যা এমন অদ্ভুত লোহার বৃষ্টি হতে সাহায্য করে।

বিজ্ঞানীরা বলেছেন, মূলত প্রবাহমান বাতাসই ওই লোহিত বাষ্প জ্বলন্ত গরম দিক থেকে ঠাণ্ডা স্থানের দিকে নিয়ে যায় এবং পরে তাকে বৃষ্টি হিসেবে গ্রহটির ভূপৃষ্ঠে নামিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!