লন্ডনে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের ‘‘বাঙ্গালীর হৃদয়ে রক্তক্ষরণের আগষ্ট’’ শীর্ষক সেমিনার

লন্ডনঃ লন্ডনে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম ইউকে আয়োজিত ‘‘বাঙ্গালীর হৃদয়ে রক্তক্ষরণের আগষ্ট’’ শীর্ষক সেমিনারে বক্তরা বলেছেন একাত্তরের পরাজিত শত্রুরা জাতির পিতাকে স্বপরিবারে হত্যার মধ্যদিয়ে চেয়েছিল স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের চেতনাকে চিরতরে মুছে ফেলতে। আর একারণেই এই অপশক্তি আগষ্ট মাসকে বেছে নিয়েছে। ১৯৭৫-এর ১৫ই আগষ্টের ইতিহাসের জঘণ্যতম হত্যাকান্ড, ২০০৪ সালের ২১ আগষ্টে আওয়ামীলীগের শান্তি সমাবেশে গ্রেনেড হামলা ও দেশব্যাপী একযোগে বোমা হামলা সবই একই সূত্রে গাঁথা। এরা বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে ধ্বংশ করতে চায়। এরা এখনও দেশে-বিদেশে সক্রিয় এদের চিহ্নিত করতে হবে।

১৯৭৫ এর হত্যাকান্ডের বিচার হলেও বিষয়টি নিয়ে তদন্ত হওয়া আবশ্যক। সুষ্টু তদন্তের মাধ্যমে ১৯৭৫ এর হত্যাকান্ডের মূলষঢ়যন্ত্রকারী ও কুশিলবদের চিহ্নিত করা সম্ভব। এরা দেশের স্বাধীনতায় বিশ্বাস করেনা, এরা দেশের উন্নয়ন ও অগ্রগতিকে বাধাগ্রস্থ করতে চায়। এই গোষ্টী মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংশ করে দেশকে একটি তালেবানী রাষ্ট্রে পরিণত করতে চায়। আর একারণেই এরা আগষ্ট মাসকে বেছে নিয়েছে। দে্শের অগ্রগতি ও উন্নয়নের অন্তরায় হচ্ছে স্বাধীনতা বিরোধী অপশক্তি।

গতকাল ৩১ আগষ্ট বিকেলে পূর্ব লন্ডনের মাইক্র বিজনেন্স সেন্টারে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম আয়োজিত সেমিনারে সৈয়দ মোহাম্মদ এহসানের সভাপতিত্বে ও শাহ মোস্তাফিজুর রহমান বেলালের সঞ্চালনায় অনুষ্টিত সেমিনারে প্রধান অতিথি উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সেক্রেটারী সৈয়দ সাজিদুর রহমান ফারুক, সাংবাদিক গবেষক মতিয়ার চৌধুরী, ইউকে বাংলা রিপোটার্স ইউনিটির সভাপতি আনসার আহমেদ উল্লাহ ও যুক্তরাজ্য আওয়ামীলগের যুগ্মসম্পাদক মারুফ চৌধুরী। সেমিনারে বক্তব্য রাখেন যুক্তরাজ্য মহিলা আওয়ামীলগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সমিরুন চৌধুরী, যুক্তরাজ্য মহিলা আওয়ামীলীগের সহসভাপতি হোসনেয়ারা মতিন, কবি মাসুক ইবনে আনিস, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পীকার আহবাব হোসেন, যুক্তরাজ্য বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারী আলিমুজ্জামান, ইষ্ট লন্ডন আওয়ামীলীগের সভাপতি আজিজুল হক, কবি সৈয়দ হিলাল সাইফ, স্বদেশ বিদেশের সম্পাদক সাংবাদিক বাতিরুল হক সরদার, সাবেক ছাত্র নেতা আব্দুর রহিম শামীম, সাংবাদিক আব্দুল কাদির মুরাদ চৌধুরী, জালালাবাদ ফাউন্ডেশনের আব্দুল বাছির ও রাজনীতিবিদ আতিয়ার রসুল কিটন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!