ড. মজিবুর দফতরি ফিনল্যান্ডের গ্রিন পার্টির অভিবাসন নীতি নির্ধারণ কমিটির সদস্য হলেন

আনসার আহমেদ উল্লাহ

বাঙালি বংশোদ্ভূত ফিনিশ নাগরিক ড. মজিবুর দফতরি সম্প্রতি ফিনল্যান্ডের গ্রিন পার্টির অভিবাসন নীতি বিষয়ক বিশেষজ্ঞ কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন । এ ওয়ার্কিং কমিটি গ্রিন পার্টির ডেলিগেট, সংসদীয় কমিটি, মন্ত্রী পরিষদ কমিটি, পার্টির নির্বাহী কমিটি এবং নির্বাচিত স্থানীয় সরকার প্রতিনিধিদের অভিবাসন নীতি প্রণয়নে সহায়তা প্রদান করবে । উল্লেখ্য যে ড. মজিবুর ২০২১ সালের জুনে হেলসিংকি সিটি কাউন্সিল নির্বাচনে গ্রিন পার্টি মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচন করেন । তিনি বর্তমানে হেলসিংকি সিটি কাউন্সিলের বৈষম্য বিরোধী ও সমতা বিষয়ক ওয়ার্কিং কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন । তিনি সম্প্রতি গ্রিন পার্টির রাজধানী হেলসিংকি শাখার নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন । উল্লেখ্য যে গ্রিন পার্টি ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বে ৫ দলীয় ক্ষমতাসীন জোটের অন্যতম শরীক দল ।

পার্টির ইমিগ্রেশন পলিসি বিষয়ক নীতি নির্ধারণ কমিটির বিশেষজ্ঞ সদস্য হওয়া প্রসঙ্গে ড. মজিবুর বলেন, “গ্রিন পার্টির মতো একটি অভিবাসী বান্ধব দলের নীতি নির্ধারণী ভূমিকায় কাজ করার সুযোগ পেয়ে আমি অত্যন্ত আনন্দিত । আমি সর্বোচ্চ চেষ্টা করবো বাংলাদেশীসহ বিদেশী শিক্ষার্থী ও কর্মীদের ওয়ার্ক পারমিট, অভিবাসীদের কর্মসংস্থান, উদ্যোক্তা সৃষ্টি, স্বল্প ভাড়ার আবাসন, খেলাধুলা, সংস্কৃতি এবং ধর্ম চর্চার ক্ষেত্রে মূল সমস্যা সমূহ চিহ্নিত করে তা সমাধানের জন্য । এ লক্ষ্যে আমি দলমত নির্বিশেষে ফিনল্যান্ড প্রবাসী সকল বাংলাদেশী ভাইবোনদের পরামর্শ এবং একান্ত সহযোগিতা কামনা করছি ।“

ড. মজিবুর ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স এবং ২০০৪ সালে ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক পলিসি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন । তিনি একজন লেখক এবং আন্তর্জাতিক শিক্ষা, পেশাগত উন্নয়ন ও মানবাধিকারের উপর একজন আন্তর্জাতিক মানের বিশেষজ্ঞ । পেশাগত উন্নয়নের উপর তার ইংরেজি বই যুক্তরাজ্যের পাওয়ারহাউজ পাবলিকেশন্স থেকে প্রকাশের পর তার বাংলা সংস্করণ বিশাল সাফল্যঃ কিভাবে আপনার স্বপ্নের জীবন গড়ে তুলবেন বইটি বাংলাদেশের সময় প্রকাশন থেকে ২০২০ সালে প্রকাশিত হয়েছে ।

পেশাগত জীবনে ড. মজিবুর দফতরি ফিনল্যান্ডের হেলসিংকি ও তাম্পেরে বিশ্ববিদ্যালয় এবং ডেনমার্কের রস্কিলডে বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে করেছেন । তিনি হেলসিংকি বিশ্ববিদ্যালয়ে দক্ষিণ এশিয়া বিষয়ে শিক্ষকতা করেছেন । ২০১৮ সালে তিনি লন্ডন ভিত্তিক লেখক ও সাংবাদিকদের মতামত প্রকাশের স্বাধীনতা রক্ষার আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের বিশেষ আমন্ত্রিত গবেষক হিসেবে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার উপর কাজ করেছেন । তিনি পেন ফিনল্যান্ডের ট্রাস্টি এবং সংগঠনটির রাইটার্স এট রিস্ক ও রাইটার্স ফর পিস কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন । তিনি ইউক্রেন, ভারত এবং নরওয়েতে অনুষ্ঠিত পেন ইন্টারন্যাশনালের বার্ষিক কংগ্রেস এবং আন্তর্জাতিক কনফারেন্সে পেন ফিনল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন । তিনি হিউম্যানিসট এসোসিয়েসন অফ ফিনল্যান্ডের ট্রাস্টি । ১৯৯০ দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে সাংবাদিকতা শুরু করা ডঃ মজিবুর দফতরি বর্তমানে লন্ডন ভিত্তিক টিভি চ্যানেল ব্রিটিশ বাংলা নিউজ টিভি টক শোর একজন জনপ্রিয় হোসট ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!