আন্তর্জাতিক সম্মেলন: ‘৭১-এর জন্য পাকিস্তানের ক্ষমা চাওয়া উচিত

আনসার আহমেদ উল্লাহ

হল্যান্ডের, দি হেগে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে পাকিস্তান কর্তৃক সংঘটিত ১৯৭১ সালের বাংলাদেশে গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার দাবি জানানো হয়। সম্মেলনে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত অপরাধের জন্য পাকিস্তান সরকারকে বাংলাদেশের কাছে ক্ষমা চাইতে ও বলা হয়।

ইউরোপ ভিত্তিক বাংলাদেশী প্রবাসী সংগঠন, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম (ইবিএফ), সুইজারল্যান্ড মানবাধিকার কমিশন এর সহযোগিতায় ৩০ নভেম্বর নেদারল্যান্ডসের দ্য হেগের পার্লামেন্ট ভবনের সাথে সংযুক্ত ইন্টারন্যাশনাল পারসেন্ট্রাম-এ এই সম্মেলনের আয়োজন করে। .

বক্তারা বলেন, মানবাধিকার লঙ্ঘনমুক্ত বিশ্ব গড়তে এবং আমাদের পরবর্তী প্রজন্মের নিরাপত্তার জন্য বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অপরিহার্য। কারণ তাদের যুক্তি ছিল, দায়মুক্তি অব্যাহত থাকলে ভবিষ্যতে অপরাধ সংঘটিত হবে। পাকিস্তান, বেলুচিস্তান, আফগানিস্তান এবং এই অঞ্চলের অন্যান্য অংশে সেটাই ঘটছে। দুর্ভাগ্যবশত, বাংলাদেশ গণহত্যা আজ ইতিহাসের একটি বিস্মৃত অধ্যায়ে পরিণত হয়েছে।

যুক্তরাজ্য, হংকং, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফিনল্যান্ড, কানাডা এবং বাংলাদেশের থেকে আন্তর্জাতিক গণহত্যা বিশেষজ্ঞ আলোচনায় অংশ নেন। এছাড়াও অনুষ্ঠানে আফগান, সিন্ধু, বেলুচ, পশতুনসহ বিভিন্ন জাতিগোষ্ঠীর বক্তারা বক্তব্য রাখেন। বক্তাদের মধ্যে ছিলেন নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. রিয়াজ হামিদুল্লাহ, ক্রিস্টোফার এ. আলেকজান্ডার পিসি, কাবুলে নিযুক্ত কানাডার সাবেক রাষ্ট্রদূত ও কানাডার সাবেক মন্ত্রী, বাংলাদেশ গণহত্যার শহীদ পরিবারের সদস্য ডক্টর নুজহাত চৌধুরী, ড. আহমেদ জিয়াউদ্দিন, আই সি ই এফ, বেলজিয়াম, ক্রিস ব্ল্যাকবার্ন, সুইস ইন্টারস্ট্র্যাটেজি গ্রুপ, ইউকে, বসির নাভিদ, আন্তর্জাতিক মানবাধিকার কাউন্সিল, হংকং (সিন্ধ), আওরঙ্গজেব খান জালমে, সম্পাদক, পশতুন টাইমস ও গবেষক, জার্মানি, ড. রায়হান রশিদ, আই সি ই এফ, যুক্তরাজ্য এবং বিকাশ চৌধুরী বড়ুয়া, সভাপতি, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম, নেদারল্যান্ডস ।

ফিনল্যান্ডের লেখক ও গবেষক ড. মজিবুর দফতোরি দুটি পৃথক সেশন পরিচালনা করেন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের বোর্ড সদস্য আনার চৌধুরী এবং সুইজারল্যান্ড মানবাধিকার কমিশন বাংলাদেশের পরিচালক খলিলুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!