বিলেতের প্রথম বাঙালি রকার কয়সরের প্রয়াণ

আনসার আহমেদ উল্লাহ

নেসার আহমেদ, যিনি সবার কাছে কয়সর হিসেবে বেশি পরিচিত ছিলেন, তিনি গত ১৯ অগাস্ট নিজের বাসভবনে আগস্ট মৃত্যুবরণ করেন। গত ২৬ অগাস্ট ব্রিক লেন মসজিদে তার জানাজা পড়ানোর পর চিজেলহার্স্টের ইটার্নাল গার্ডেনে তাঁর দাফন সম্পন্ন হয় ।

নেসার আহমেদ জৈন উল্লাহ এবং কামরুনেসা আক্তারের জ্যেষ্ঠ পুত্র ছিলেন। তিনি ছয় ভাই -বোন, স্ত্রী ও এক মেয়ে রেখে গেছেন। তাঁর বাড়ি ছালকের আলমপুর এবং সিলেট শহরের তাঁতিপাড়ায় তাঁর নানা বাড়িতে বড় হয়েছিলেন।

১৯৭০এর দশকের শেষের দিকে যুক্তরাজ্যে আসেন নেসার আহমেদ। প্রথমে লুটনে, তারপর বার্মিংহামে বসতি স্থাপন করেন এবং মৃত্যুর আগ পর্যন্ত দক্ষিণ লন্ডনের ব্রিক্সটন এলাকায় বসবাস করতেন ।

তিনিই প্রথম বাঙালি যিনি যুক্তরাজ্যে রক মিউজিকের জগতে প্রবেশ করেছিলেন। একক গায়ক আত্মপ্রকাশ করলেও তিনি তার প্রথম দিনগুলিতে যুক্তরাজ্যের প্রথম রক ব্যান্ড জয় বাংলা ব্যান্ডের সাথেও পারফর্ম করেছিলেন। তিনি ব্যান্ডের সাথে ইংরেজী গানগুলো গাইতেন । শুরুতে অন্যদের গান করলেও পরে তিনি নিজের গান লিখেছেন এবং সুরও করেছেন।

সংগীত জগতে তিনি কয়জা নাম ব্যবহার করতেন। ব্রিক্সটন এলাকায় থাকলে অবস্যই তার গান শুনে থাকবেন। হয়তোবা আপনি লফবোরো জংশন রেল স্টেশনের পাশে গ্রাফিতিতে তার নাম দেখেছেন । তিনি ব্রিক্সটনের চারপাশে এলাকায় বিচরণ করতেন।

জীবন এবং রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতে কয়জার অবস্থান যেভাবে তার গান রচনায় তা সম্পূর্ণরূপে উপলব্ধি করতে আপনাকে তার সঙ্গীতে খুঁজে পেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!