বিজয় দিবস উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের আয়োজন ‘বার্থ অব অ্যা নেশন’

আনসার আহমেদ উল্লাহ : বাংলাদেশের ৪৯ তম মহান বিজয় দিবস উদযাপন ও যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয় এ্যালমনাইদের অংশগ্রহণের মুক্তিযুদ্ধের আলোচনার প্রস্তুতি নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে। আগামী ১৯ ডিসেম্বর, জুম এ্যাপের মাধ্যমে অনুষ্ঠত ওই ভার্চুয়াল আলোচনার বিষয় ‘বার্থ অফ অ্যা নেশন’। বিজয় দিবসকে কেন্দ্র করে শিশু-কিশোরদের জন্য চিত্রাংঙ্কন ও রচনা প্রতিযোগিতারও আয়োজন করেছে সংগঠনটি। ‘বার্থ অফ অ্যা নেশন’ বিষয়ের উপর চিত্রকর্ম ও রচনা জমা দেওয়ার শেষ সময় ১৬ ডিসেম্বর।

আগামী ১৯ ডিসেম্বর, লন্ডন সময় বিকাল ৩ টায় ভার্চুয়াল আয়োজনের মাধ্যমে বিজয় দিবস উদযাপন ও বিজয়ীদের সম্মানিত করা হবে। শনিবার সংগঠনের পরিচালনা পরিষদের সভায় এসব সিদ্ধান্তের কথা জানান ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পরিচালনা পরিষদের সদস্যরা। থার্ড সেক্টর কনসালটেন্ট বিধান গোস্বামীর সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের পরিচালনা পরিষদের সদস্য সাংবাদিক তানভীর আহমেদ, সোনালী ব্যাংক ইউকের সাবেক সহকারী প্রধান নির্বাহী আমিরুল ইসলাম চৌধুরী, ব্যারিস্টার হাফিজুর রহমান, ব্যারিস্টার কাজী আশিকুর রহমান, এ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম, লিংকন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার ড. মাহফুজ রহমান, তাসলিমা মীরা, ঝুমুর দত্ত. এম মোতালেব ও শেভনিং স্কলার শোয়েব সালমান সহ অন্যরা।

আলোচনাকালে বক্তরা বলেন, নতুন প্রজন্মের ব্রিটিশ বাংলাদেশীদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে এধরণের চিত্রাংকন ও রচনা লিখন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আগ্রহী এ্যালামনাইদের সন্তানদের আঁকা ছবি মোবাইলে ধারণ করে বা স্ক্যান করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের ইমেইলে পাঠাতে হবে(dhakauniversityclubuk@gmail.com)।

৫ থেকে ১০ বছর বয়সী শিশু-কিশোররা ‘ক’ বিভাগ এবং ১১ থেকে ১৬ বছরের শিশু-কিশোরদের ‘খ’ বিভাগে ভাগ করে দুটি পৃথক বিভাগে চিত্রকর্ম ও রচনা মূল্যায়ন করা হবে। ইমেইলে অবশ্যই এ্যালামনাইদের নাম, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের বিষয়, শিক্ষা বর্ষ, হল ও যোগাযোগের নাম্বার লিখে দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!