ব্রিটেনে প্রকাশিত ড.মজিবুরের ‘ম্যাসিভ ক্যারিয়ার সাকসেস’ বইটির বাংলা সংস্করণ প্রকাশিত

ব্রিটিশ বাংলা নিউজ ,লন্ডন :
ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশী লেখক ডক্টর মজিবুর দফতরি বাংলাদেশ, ইউরোপ এবং বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত ব্যক্তিদের সাফল্যের উদাহরণ তুলে ধরে পেশাগত সাফল্যের উপর ‘ম্যাসিভ ক্যারিয়ার সাকসেস : হাউ টু ক্রিয়েট দ্য লাইফ অফ ইউয়োর ড্রিমন্স’ নামের একটি ইংরেজি বই লিখেছিলেন যা ২০১৯ সালে যুক্তরাজ্যের অক্সফোর্ডের পাওয়ারহাউজ পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছিল ।

সম্প্রতি বাংলাদেশের অন্যতম শীর্ষ প্রকাশনা প্রতিষ্ঠান সময় প্রকাশন বইটির বাংলা সংস্করণ “বিশাল সাফল্যঃ কিভাবে আপনার স্বপ্নের জীবন গড়ে তুলবেন” প্রকাশ করেছে ।

এ বইটির বিষয়ে জানতে চাইলে ড. মজিবুর দফতরি বলেন, ‘একজন বিশেষজ্ঞ হিসেবে আমি বিশ্বের শিক্ষামূলক এবং প্রেরণাদায়ক অনেক বিষয় পাঠকদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি। আমার বিশ্বাস পাঠকরা এই বইয়ের ফর্মুলা বাস্তবায়ন করে নিজেদের পেশাগত স্বপ্ন পূরণে সক্ষম হবেন।’

বরিশাল জেলায় জন্মগ্রহণকারী ডক্টর মজিবুর দফতরি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স, ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক পলিসি বিষয়ে পিএইচডি এবং তাম্পেরে বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক শিক্ষার উপর পোস্টডক করেছেন । লন্ডন-ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের সাবেক এই গবেষক বর্তমানে লন্ডন-ভিত্তিক ব্রিটিশ বাংলা নিউজ টিভির সঞ্চালক ও প্রোগ্রাম ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করছেন ।

একজন আন্তর্জাতিক শিক্ষা বিশেষজ্ঞ এ গবেষক তার বইতে ফিনল্যান্ডের বিশ্ব প্রশংসিত স্কুল শিক্ষাব্যবস্থা, নরডিক দেশ ডেনমার্ক, ফিনল্যান্ড, সুইডেন, নরওয়ে ও আইসল্যান্ডের বয়স্ক শিক্ষা, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, মহাত্মা গান্ধী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাতীয় কবি নজরুল ইসলামের ধারণাসহ সারা বিশ্বের নামীদামী বিভিন্ন ব্যক্তির বিশাল পেশাগত সাফল্যের মূল কারণ উদাহরণসহ তুলে ধরেছেন।

আলোচনায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ থেকে এসেছে ব্রাক এর অনানুষ্ঠানিক শিক্ষা, ইউসেপ বাংলাদেশ এর কারিগরি শিক্ষা, একুশে গানের রচয়িতা আব্দুল গাফফার চৌধুরী, বাংলাদেশের বর্তমান প্রেসিডেন্ট আব্দুল হামিদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ, বাংলাদেশ প্রতিবন্ধি কল্যাণ সমিতি (বিপিকেএস) নির্বাহী পরিচালক আব্দুস সাত্তার দুলাল এবং হিরো আলম সহ অনেকে।

ডক্টর মজিবুর দফতরি আরো বলেনঃ “আন্তর্জাতিক শিক্ষার উপর একজন বিশেষজ্ঞ হিসেবে আমি বাংলাদেশসহ সারা বিশ্বের অনেক শিক্ষামূলক এবং প্রেরণাদায়ক বিষয় সারা বিশ্বের পাঠকদের সামনে ইংরেজিতে তুলে ধরার চেষ্টা করেছি। একই বই আমি এখন বাংলাদেশ, ভারত এবং বিশ্বের বাংলাভাষী পাঠকদের জন্য বাংলায় নিয়ে এসেছি । সময় প্রকাশনের কর্ণধার ফরিদ আহমেদ বইটি বাংলায় প্রকাশ করায় আমি তাঁর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি ।

করোনাকালীন সময়ে বইটি ঢাকার সময় প্রকাশনের অফিস (৩৮/২ বাংলাবাজার, ঢাকা-১১০০, ফোন ৭১২১৬৫২, ইমেইলঃ somoy@somoy.com) এবং অনলাইন বইয়ের দোকান রকমারি ডট কম (rokomari.com) থেকে পাওয়া যাচ্ছে । ভবিষ্যতে সারা বাংলাদেশের সব নামী-দামী বইয়ের দোকানেও বইটি পাওয়া যাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!