ব্রিটিশ বাংলাদেশী স্মৃতি আজাদ চাঁদপুরের লালপুরে ত্রান দিলেন

আনসার আহমেদ উল্লাহ : ব্রিটেনে বসবাসরত বাঙালি বংশোদ্ভূত বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব স্মৃতি আজাদ, চাঁদপুরের মতলব, উত্তর উপজেলার ষাটনল ইউনিয়নের পূ্র্ব লালপুর গ্রাম এং পূর্ব ষাটনলের উত্তর পাড়া গ্রামে কোভিড-১৯ এর কারনে ১৭০ ঘরে ভ্যানযোগে বাসায় বাসায় গিয়ে এই সহযোগিতা প্রদান করেন।

দরিদ্র ১৬০টি পরিবারে চাল, তেল, ডাল, আটা, আলু ও সাবান সম্বলিত একহাজার পঞ্চাশ টাকা সম মুল্যের ত্রান প্যাকেজ প্রদান করেন। এবং আরো ১০টি অসহায় মধ্যবিত্ত পরিবার যারা কারো কাছে চাইতে পারেননা বা লাইনে দাঁড়াতে পারেননা, তেমন পরিবারের একেকটিতে পাঁচ হাজার টাকার সমমুল্যের এক মাসের নিত্য প্রয়োজনীয় সামগ্রী প্রদান করা হয়।

৬ই অক্টোবর, রোজ মংগলবার লন্ডনে বসবাসরত সাংস্কৃতিক ব্যক্তিত্ব স্মৃতি আজাদের আহবানে সারা দিয়ে, বীথি ঢালীর নেতৃত্বে, সুজন ঢালীর ব্যবস্থাপনায়, সোস্যাল ল্যাবের সহযোগিতায় অনুষ্ঠিত এই ত্রান বিতরন কার্যক্রমে স্বেচ্ছাসেবক হিসাবে আরো ছিলেন স্থপতি হোসেন লিপু, ইঞ্জিনিয়ার শাহীন, হৃদয় সরকার রনি, মামুন ঢালী, বশীর ঢালী, লিংকন ঢালী, শেখ ফরিদ, ইঞ্জিনিয়ার জাকির সহ অন্যান্য।


ত্রান বিতরন কর্মসূচি বিষয়ে স্মৃতি আজাদ প্রথমেই সাধুবাদ জানান, লন্ডনের চ্যানেল এস এবং রেসকিউ ট্রাস্টকে Feed 5000 এই মহতী কাজের জন্য এবং এই করোনা কালীন সময়ে উনার গ্রামের গরীব ও অসহায় মানুষের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেবার জন্য।স্মৃতি আজাদ বলেন, বিশেষ ধন্যবাদ জানাচ্ছি চ্যানেল এস এর কর্নধার মাহি জলিল, Feed 5000 এর কোঅডিনেটর মোহাম্মদ জুবায়ের কে অনুদানটি দেবার জন্য।

সেই সাথে ধন্যবাদ জানাচ্ছি সোশ্যাল ল্যাবের স্থানীয় সদস্য,বন্ধুদের যারা আজকের এই ত্রান বিতরনে কিছুটা আর্থিক এবং বিতরনে সার্বিক ভাবে সহযোগিতা করেছেন।আশা করি আগামীতেও আপনাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বজুড়ে বিশেষত বাংলাদেশে, করোনা মহামারিকে ঘিরে যে মানবিক বিপর্যয় চলছে, সেই দুর্যোগে রেসকিউ এইড ট্রাষ্ট এবং চ্যানেল এস ইউকের উদ্যোগে, ফিড ফাইভ থাউজেন্ড (feed 5000)ত্রান উদ্যোগ হাতে নেয়া হয়।ধর্ম বর্ন নির্বিশেষে সকল জনগনের পাশে দাঁড়াবার এই সময়োপযোগী মহৎ উদ্যোগের অংশ হিসাবে, ইউকের ১৬টি সংগঠন এবং প্রতিনিধির কাছে ২৫ হাজার পাউন্ডের চেক হস্তান্তর করা হয় গত ১৬ই জুন। চ্যানেল এস ইউকের প্রতিষ্ঠাতা ও ফিড ফাইভ থাউজেন্ড ক্যাম্পেইন এর প্রধান, মাহি জলিল ২৫ হাজার পাউন্ডের এই অর্থ ১৬টি সংগঠনের প্রতিনিধিদের হাতে তুলে দিয়ে বলেন, কোভিড ক্রাইসিসে এই মহুর্তের জরুরী সহায়তার জন্য ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটি থেকে এই উদ্যোগ। এই ত্রান যেন দ্রুত যথানিয়মে বিপদ গ্রস্থদের হাতে পৌছে যায়, সেই কারনে বাংলাদেশে, চ্যানেল এস ইউকে এবং রেসকিউ এইড ট্রাষ্ট সরাসরি কাজ করছে। এই জরুরী সেবা মুলক কাজে, লন্ডনের বিভিন্ন সংগঠন বা প্রতিনিধিদের যুক্ত করা হয় সম্পৃক্ততা বৃদ্ধির জন্য। এর অংশ হিসাবে আমাকে দুই লক্ষ টাকা দেয়া হয় যা চাঁদপুরে আমার দাদার বাড়ির এলাকায় ত্রান সহায়তা কার্যে ব্যবহার করবো বলে প্রতিশ্রুতি দেই। এই আয়োজনে, রেসকিউ এইড ট্রাষ্টের পক্ষে সম্পৃক্ত থেকে বাংলাদেশের মানুষের পাশে এই দু:সময়ে দাঁড়াতে পেরে ভালো লাগছে, বলে জানান স্মৃতি আজাদ। তিনি বলেন আসুন সকলে সাধ্যমত এগিয়ে এসে এই দূর্যোগ মোকাবেলা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!