৬৪ তম লন্ডন চলচ্চিত্র উৎসবে বাংলা চলচ্চিত্র ‘নোনাজলের কাব্য’ নির্বাচিত

নিউজ ডেস্ক : যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিতব্য ৬৪তম বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য বাংলাদেশি চলচ্চিত্র ‘নোনাজলের কাব্য’ নির্বাচিত হয়েছে। চলচ্চিত্র উৎসবটি ৭ থেকে ১৮ অক্টোবর চলবে।

ছবিটি নির্মাণ করেছেন তরুণ নির্মাতা রেজওয়ান শাহরিয়ার সুমিত। এটি তার পরিচালিত প্রথম চলচ্চিত্র। ফিচার ফিল্ম ক্যাটাগরিতে ভার্চুয়াল প্রিমিয়ারে ছবিটির প্রদর্শনী হবে লন্ডনে।

এই বছর সারা বিশ্ব থেকে মাত্র ৫৮টি ছবিকে স্থান দেওয়া হয়েছে ‘ফিচার ফিল্ম’ বিভাগে। এই চলচ্চিত্র উৎসব বিশ্বের প্রথম সারির চলচ্চিত্র উৎসবগুলোর একটি। করোনা পরিস্থিতির কারণে হাইব্রিড ফরম্যাটে হবে এবারের আসর; যাতে অংশ নিচ্ছেন কেট উইন্সলেট, সোয়ার্শা রোনানের মতো তারকা।

নির্মাতা রেজওয়ান শাহরিয়ার সুমিত বলেন, ‘এটি আমার প্রথম ছবি। চিত্রনাট্যের প্রথম খসড়া লিখেছি পাঁচ বছর আগে। পটুয়াখালীর প্রত্যন্ত এক চরে ১৫-২০ ঘর জেলের বসবাস। সেই জেলেপাড়ায় হঠাৎ এক ভাস্করের আগমন এবং তাকে ঘিরে গ্রামবাসীর জল্পনা কল্পনা, ভালো লাগা এবং পরিশেষে সংঘাত – এই নিয়েই ‘নোনাজলের কাব্য’র গল্প। এর নির্মাণ কাজটি ভীষণ কঠিন ছিল, প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও নানা বাঁধা এসেছে। করোনা মহামারী ও লকডাউন তার মাঝে অন্যতম।”

যুক্তরাজ্যের যেকোন প্রান্তে বসবাসরত সিনেমাপ্রেমী দর্শক ঘরে বসেই নতুন এই ছবি ‘নোনাজলের কাব্য’ দেখতে পারবেন। ছবিটি স্ট্রিমিং এর মাধ্যমে আগামী ১৩-১৭ অক্টোবরে দেখা যাবে।

পটুয়াখালীর প্রত্যন্ত এক চরে ১৫/২০ ঘর জেলের বসবাস। সেই জেলেপাড়ায় হঠাৎ এক ভাস্করের আগমন এবং তাকে ঘিরে গ্রামবাসীর জল্পনা কল্পনা, ভালো লাগা এবং পরিশেষে সংঘাত – এই নিয়েই ‘নোনাজলের কাব্য’র গল্প। ঝড় বৃষ্টি কাদামাটির সাথে যুদ্ধ করে ছবিটি নির্মাণ করেছেন তরুণ পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত।

আবহ সংগীত করেছেন অর্ণব। অভিনয়ে ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তিতাস জিয়া ও তাসনোভা তামান্না।

ছবির একটি দৃশ্য: https://fb.watch/VnfyiZPrA/

https://fb.watch/VnfyiZPrA/

ছবিটি দেখার উপায়:

https://whatson.bfi.org.uk/lff/Online/seatSelect.asp?BOset::WSmap::seatmap::performance_ids=6C69009A-55CA-43C5-9B8E-C45BB3AB38EC

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!