যে হাসপাতালে রোগীদের ভাত না দিয়ে দেয়া হয় চিড়া

ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি : সিলেটের বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের খাবার সরবরাহে একের পর এক অনিয়মের তথ্য বেরিয়ে আসছে। এবার হাসপাতালে আবাসিক ভর্তিকৃত রোগীদের খাবারে ভাতের পরিবর্তে চিড়া দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। হাসপাতালে চিকিৎসাধীন মাত্র দুজন রোগী ও তাদের স্বজনরা অভিযোগ করেন, তারা বিগত ৫/৩ দিন থেকে ভর্তি আছেন, কিন্তু তাদের এক বেলাও হাসপাতাল থেকে কোন ভাত দেওয়া হয়নি। প্রতিদিন সকালে দুই পিছ ব্রেড একটা ডিম, দুপুরে ও রাতে কিছু চিড়া চিনি দেওয়া হয়। তারা বাড়ি থেকে খাবার এনে খেয়েছেন ।

সরজমিনে গত ২৫ জুন হাসপাতালে গিয়ে এই অভিযোগের সত্যতা পাওয়া যায়। রাত আনুমানিক ৯ টায় পুরষ ওয়ার্ডে গিয়ে দেখা গেছে উপজেলার বালাগঞ্জ সদর ইউনিয়নের বাবরকপুর গ্রামের মৃত আব্দুল বারীর ছেলে আব্দুল হেলিম গত ২৩ জুন থেকে মাথায় ও পেটের সমস্যার কারণে ভর্তি হয়েছেন। তিনি কান্না জড়িত কন্ঠে বলেন, ৩ দিন থেকে আমারে কোন খানা (ভাত) দেওয়া হচ্ছেনা,খানার কথা বলতে তাকে শুধু চিড়া দেওয়া হয়েছে। তাঁর স্বজনরা নিজের বাড়ি থেকে ভাত আসলে খানা খেয়ে থাকেন।

মহিলা ওয়ার্ডে গিয়ে দেখা যায় উপজেলার একি ইউনিয়নের আদিত্য পুর গ্রামের ফয়সাল মিয়ার ৪/৫ মাসের মেয়ে মাহিদা জান্নাতকে নিয়ে নিউমিনিয়া সমস্যার কারণে তার স্ত্রী রুবেনা বেগম গত ২২ জুন থেকে চিকিৎসাধীন আছেন। তাদেরকেও একই খাবার দেওয়া হয়েছে।

জানতে চাইলে, তারা বলেন আজ চার দিন হল খাবারের সময় আসলে হাসপাতাল থেকে আমাদের চিড়া দেওয়া হয় ভাত দেওয়া হয়না। সকালে অবশ্য দুধ, ডিম, রুটি (ব্রেড) দেওয়া হয়। এছাড়াও হাসপাতালের একাধিক স্টাফ নাম প্রকাশ না করার শর্তে জানান, করোনায় হাসপাতালে প্রায় রোগী শুণ্য, এই দিনগুলোতে কোন রান্না করা হয়না এসব খাবার প্রায়ই রোগীদের দেওয়া হয়ে থাকে। তবে মাঝেমধ্যে কোন রোগী বেশি মাতামাতি করলে ঠিকাদারের বাড়ী থেকে টিফিনে শুধু এদের ভাতা দেওয়া হয়।

অভিযোগের ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এম শাহরিয়াররের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, রোগীদের খাবার সরবরাহের মেনুতে ভাতের পরিবর্তে চিড়া দেওয়ার কোন নিয়ম নেই, এর পরেও যদি দেওয়া হয়ে থাকে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এব্যাপারে দায়িত্বে থাকা উপজেলা আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মামুন আহমদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, রোগীদের ভাতের পরিবর্তে চিড়া দেওয়ার কোন প্রশ্নইন আসেনা। আমাকে এ ব্যাপারে অভিযোগ দেয়নি এবং হাসপাতালের সংশ্লিষ্ট কেউ বিষয়টিও জায়নি।

খাবার সরবরাহের দায়িত্বে থাকা ঠিকাদার মেসার্স টিপু ট্রেডার্স এর সত্ত্বাধিকারী টিপু সুলতান এর সাথে যোগাযোগ করলে তিনি প্রথমে ভাতের পরিবর্তে চিড়া দেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, এ বিষয়ে মোবাইলে আলাপ করতে চাইনা আপনি আমার সাথে সরাসরি দেখা করেন। উল্লেখ্য যে, গত ২৪ জুন করোনার দুঃসময়ে বালাগঞ্জ উপজেলা হাসপাতালে লাখ টাকা হরিলুট ; এমন শিরোনামে গত ২৪ জুন সিলেটের দৈনিক জালালাবাদ পত্রিকা ও বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালে নিউজ প্রকাশের পরেও থামছেনা এই প্রতিষ্ঠানের দুর্নীতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!